লেখা-লেখি

মুক্তগদ্য _ আমার স্বদেশ - বিশ্ব নাগরিক আমি

৫:২০:০০ PM 0 Comments















© সুনীতি দেবনাথ


দড়ি টানাটানি খেলা। উদ্বাস্তু খেলায় একটা ঠাঁই মিলে গিয়েছিল বৈকি। রাতারাতি পারাপার। তারপর ধুন্ধুমার। নাক সিঁটকানো ধুত্তোরি ছাইয়ের পালাতিক্রম। অবশেষে বুঝে গেলাম যা গেছে তা গেছে। ছাড়তে হবে পিছুটান। নতুন জন্ম, নতুন পথ, নতুন পদক্ষেপ। বিল হাওর নদী নালা শাপলা শালুক পদ্মবাথান রকমারি পাখপাখালি কুসুম কুসুম ভোর হরেক রকম নৌকো পানসি লঞ্চ উদাস বিভোল সন্ধ্যা  — সব ঠাকমা দিদার নকশিকাটা ঝাঁপিতে তোলা থাক। এপার এলাম। কেমন এপার? পাহাড় ঘেরা উদ্ভুটে জঙ্গল, নালার মত পাহাড়ি নদী, ছড়া, দুরন্ত গতি। শীতে খটখটে শুকনো। চৈত্রে জুমের আগুন, ছাই উড়ে আসে দমকা হাওয়ায়। বড় রুকুসুকু গাছপালা। কোমলতা নেই ডিকশনারীতে। পাখিগুলোও কেমন যেন গায়েগতরে,  কর্কশ বেসুরো। নরম সরম ফুল নেই। কুসুম কুসুম জুঁইফুলি ভাত নেই, তেল জবজবে মাছ নেই। দুধের সোয়াদ সেও ভিন্ন। সবকিছু উল্টোপাল্টা। যেদিন এলাম আগুন আগুন। মসজিদে আগুন, মন্দিরে আগুন। মারমার কাটাকাট, আল্লা হো আকবর ...হর হর মহাদেব...ছুটছে, পালাচ্ছে, মারমুখো, লাশ পড়ছে ...। শরণার্থী শিবির কিছুদিন, এরপর বাঁচার লড়াই ...। দিনের পর দিন গেলো, ঘুরঘুট্টি রাত গেলো। জীবন জীবনের পথে উঁচু নীচু পেরিয়ে দুমদাম চললো। জন্মভিটে না পেলেও বাড়ি পেলাম, ঘর পেলাম, খাদ্য পেলাম., শিক্ষা পেলাম, চিকিৎসা পেলাম। বহু স্বজন পেলাম, হারালাম অনেক অনেক। নাকের বদলে নরুন পেলাম ! জন্মভিটে হারিয়ে বসতভিটে পেলাম। দেশ হারিয়ে স্বদেশ পেলাম। আমি আজ ভারতীয়, মহান ভারতের আইনানুগ নাগরিক। আমার ভোটাধিকার আছে। যে ভূমি আমাকে স্থান দিয়েছে, মান দিয়েছে, মানুষের অধিকার দিয়েছে সে ভূমি আমার শ্রদ্ধার, সম্মানের এবং ভালোবাসার ! ভারতীয় হিসেবে আমি গর্বিত। এই ভারতের মৃত্তিকা আমাকে বিশ্বনাগরিক হবার শিক্ষা দিয়েছে! আমি ধন্য.! 


কাজরী,
১৮ ডিসেম্বর, ২০১৬ 

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: