লেখা-লেখি

এপার ওপার কোনপার

৯:০৯:০০ PM 0 Comments















©সুনীতি দেবনাথ

সুদীর্ঘকাল তুমি এপারেও নেই ওপারেও নেই। কোনপারে? প্রবাসে প্রবাসী। আছো এক ঠাঁই। মন করে আনচান, দেশটা বড় টানে ! তবু একটা দেশ আছে তো ! কিন্তু যে বিতাড়িত? তার এপার ওপার কোনপার নেই গো। এপার বলে কে বট হে? ঠাঁই নেই ঠাঁই নেই ছোট এ তরী ! এ আমার একার। ওপার বলে কে তুমি হে? উড়ে এসে জুড়ে বসতে চাও? যত্তোসব আপদ ! এক বাংলা টুকরো হলো, দুই হলো। পশ্চিমবঙ্গ আর পূর্ববঙ্গ, থুড়ি পূর্ব পাকিস্তান। ভেঙ্গে ভেঙ্গে খান খান। আবার জন্ম নিলো বাংলাদেশ। এপার ওপার চিরতরে দু ' পার। এপারে বিজয় দিবস, বিজয় মাস। ওপারে দুন্দুভিটা উঠলো বেজে গুরু গুরু ! প্রবাসী তুমি একটা দীর্ঘশ্বাস এদিক ওদিক তাকিয়ে লুকিয়ে ফেলো। জীবনের গেরো, বাঁচার লড়াই, জীবিকার টানাপোড়েন। যার এপার ওপার কোনপার নেই ... তবুও আছে ... মাটির টান, নাড়ীর টান...জন্মমাটি খাঁটি সোনার চেয়ে খাঁটি ! আহা ! সাতপুরুষের ভিটে ! আর ফেরা হবে না, হয় না। নিশুতি রাতে লক্ষ্মীপেঁচা যখন নীরবতাকে ভেঙ্গে খান খান করে, আচমকা ঘুম পালিয়ে যায়। এপাশ ওপাশ। আর ঘুম আসে না। অপাপবিদ্ধ অন্ধকারে মনপবনের নাও পাড়ি দেয় যোজন যোজন দূরের বিস্মৃতপ্রায় এক বাড়ির উঠোনে। মা ও মা মাগো কোথায় তুমি? কোথায় আমি? রাতের আঁধারে চোখ মেলা কামিনী ফুলের হঠাৎ সুবাস বলে ওঠে নেই নেই কেউ নেই! কিছু নেই ! আমারে এ আঁধারে বাংলা মা কেন নির্বাসনে দিলে? আমার যে মা বলিতে প্রাণ করে আনচান ! বিজয় দিবসে চোখের জলে ভাসি। তবু ভালো থেকো বাংলাদেশ, ভালো থেকো বাংলার ভাই বোন। দূরে থেকেও তোমাদের সুখে দুঃখে আমিও তোমাদের একজন !

কাজরী,
১৭ ডিসেম্বর, ২০১৬

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: