লেখা-লেখি

মুক্তগদ্য — সূর্য হতে চাই

৭:২০:০০ PM 0 Comments

















© সুনীতি দেবনাথ 

অন্দরমহল আমার সদাই যুদ্ধক্ষেত্র ...তিনজনার লড়াই ...সেকী ধুন্ধুমার! কেউ প্রবল!  কেউ মিনমিন বড় দুর্বল! কেউ খোলাচোখে চেয়েই আছে, দেখছেই শুধু দেখছেই, কত ছবি কত কথা কত সুখ দুঃখ হাসি কান্না মিলন বিরহ বেদনা ...ছবি শুধু ছবি ...এঁকে যায় বিশাল ক্যানভাসে ছবি আর ছবি! জীবনের কাহিনী জীবনের কথা গল্পমালা! লিখছে! কেউ জীবন্ত কঠোর প্রস্তর অস্তিত্বে যুক্তিবুদ্ধি নিয়ে ছেনি চালিয়ে খাঁটি নিখাদ সত্যের মূর্তিটি গড়ে নিতে চায় নিত্য। বাড়াবাড়ি একদম নাপসন্দ। আহা পাথরেরও ফুল! মেরুদণ্ড খাড়া নির্ভীক সূর্যদর্শী! আরেকজন তার ভেতর জ্বলছে আগুন ...অন্দরে অন্তরে, শব্দ সাজায় ভাবের ঘোরে এলিয়ে দুলিয়ে ছলছলিয়ে। কখনো শব্দেরা মশাল হয়ে আগুন কখনো বা প্রেমে ভালোবাসায় কোমলকান্ত মরমী দরদিয়া ...আবার উদ্দীপ্ত অগ্নিশিখায় লেলিহান হয়ে দ্রোহে প্রতিবাদে আকাশ বাতাস কাঁপিয়ে চুরমার করে দেয় কায়েমি স্বার্থের দুর্গকে ... নতুন সূর্য ঝলমল দিন! প্রদীপ্ত সূর্য তোমাকে প্রণাম, সব লড়াই বন্ধ করে আমাকে জ্বালিয়ে তোলো তোমারই মত! আমার এই আকাশে আমি জ্বলন্ত প্রভাময় আলোকিত সূর্য হতে চাই! 


কাজরী,
১২ নভেম্বর, ২০১৬ 

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: