লেখা-লেখি

মসলিন জামদানি

৩:৫২:০০ PM 0 Comments










© সুনীতি দেবনাথ

শেওলা সবুজ মসলিন জামদানি দোলে
তরতর দোলে অন্তরীক্ষে
গায়ে তার সোনালি জরির চিকন কল্কে কাজ
একজন নারী বিষাদ সাগরে ডুব দিয়ে
বাড়িঘর ভিটে খামার সব ফেলে রেখে
চোখের অনন্ত জল মুছে
ঢাকা থেকে সদ্য আনা
বহুকালের স্বপ্ন মাখানো শাড়িটা
পাকা গম রঙা দেহে জড়িয়েছিলো
স্বামীর ধমকে খুলে ফেলে
বঙ্গলক্ষ্মী মিলের লাল পেঁড়ে তাঁতের শাড়িটা
সোনার অঙ্গে জড়িয়ে দেশ বসত ছেড়েছিল
এরপর সারাক্ষণ সারাকাল দোলে
শুধু দোল খায় মসলিন জামদানি
আকাশে দোলে অন্তরে দোলে সবুজে দোলে
বিচ্ছেদ বেদনায় দোলে নিরন্তর
জীবনে দোলে মরণের ওপারেও দোলে
আজ সেই নারী নেই হারিয়ে গেছে
শাড়িটিও তার জগৎ ছেড়ে আমার মনে দুলছে
আমার মা হারালেও হারায় না সে শাড়ি
সে শাড়ির উত্তরাধিকার এখন আমার জানি
এখন দোলে তা ময়নামতির হাটে হাট পেরিয়ে
মাঠ পেরিয়ে আমার মনের চাতাল পেরিয়ে দোলে
দিন গিয়ে রাত গিয়ে নতুন হাওয়ায় দুলছিল

শাড়ির কথা মনে নেই কোথাও গেলো জানিনা
কাল সকালে হঠাৎ দেখি কাঁটাতারে ঝুলছিলো

কাজরী,
১৩ জানুয়ারি, ২০১৮

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: