লেখা-লেখি

কিছু কথা

৩:১২:০০ PM 0 Comments


কিছু কথা
--------------
© সুনীতি দেবনাথ

একটা কথা আজ খুব মনে পড়ছে। আমার শিক্ষার্থী জীবনে জন্মের পরে মা বাবাকে আত্মার শিক্ষক হিসেবে পেয়েছি । প্রথাগত জীবনে এতো বেশি সংখ্যক সুশিক্ষক পেয়েছি যা আমাদের পরবর্তী প্রজন্ম পেয়েছে কিনা সন্দেহ। সন্দেহ এজন্যই অনেকের আলোচনা থেকে বুঝতে  পারছি। ওসব থাক, আমি আদর্শ শিক্ষক হিসেবে যাদের পেয়েছি, তাঁদের সামান্য কজনের নাম এখানে তুলে ধরতে চাই। প্রথমেই বলি আমার প্রিয় শিক্ষিকা সুজাতা মহাপাত্রের কথা। দিদিমণি আগরতলায় আছেন। আমার জীবনের দিগ্ দর্শন করিয়েছেন তিনি। কয়েকদিন আগে ফোনে কথা হলো। তিনি খুশি হয়েছেন। নিক্তি নিয়ে মাপছি না, মনের অনুভূতি দিয়ে অনুভব করে বলছি। আরো কিছু নাম উল্লেখ করবো, তাঁদের কেউ আছেন, কেউ নেই। আমার স্কুলের প্রতিষ্ঠাত্রী বনলতা দেবী, সবার গুরুমা। ইতিহাস!!! অঞ্জলি মুখার্জি, মায়ের মত। জ্যোতিরিন্দ্রনাথ ভট্টাচার্য। হরনাথ নাগ, সবিতা রায়। স্কুল জীবনে আরো স্মরণীয় ড.রমণী মোহন শর্মা। সরোজ. চক্রবর্তী, অজয় ভূষণ চক্রবর্তী, বিভা দাশ, রেবা দাশ এবং আরো অনেকে। কলেজ বিশ্ববিদ্যালয়ে পেয়েছি রত্ন সদৃশ শিক্ষকদের। ড. জলদবরণ গাঙ্গুলি, অচিন্ত্যকুমার রায়, ধীরাজ চৌধুরী, বিজন চৌধুরী,  দিনেশ দাশ,  ড. রণেন্দ্র নাথ দেব, রমেন্দ্র বর্মন, চিরঞ্জীব কবিরাজ এবং আরো  অনেকে। একটা কথা  এঁরা ধমক দিয়েছেন, গোপনে স্নেহ করেছেন। সবাই আজ নেই.। অল্প সংখ্যায় আছেন। আজ আমি যা, তাঁদের কল্যাণে। শিক্ষকের বিচার ক্ষমতা আমার নেই। চিরঋণী তাঁদের কাছে । ঔদ্ধত্য নয় নম্রতা ও শ্রদ্ধা নিয়ে আজ প্রণাম তাঁদের।

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: