লেখা-লেখি

সপ্ত গ্রহ

৩:৪৪:০০ AM 0 Comments





© সুনীতি দেবনাথ 


স্টিফেন হকিংস কি তাহলে জিতেই গেলেন? 
আরো সাত সাতটি গ্রহের সন্ধান পেলো নাসা। 
হয়তো আমার পৃথিবীর মত সুস্বাদু জল আছে 
আমার প্রাণের মত অব্যাখ্যাত স্পন্দিত প্রাণও
আমার কামিনী ফুলের সুবাসিত প্রাচীনা পৃথিবী 
ঝিরঝির বৃষ্টি ওড়না ঘেরা সুস্নাত সবুজের নাচন
আঁকাবাঁকা নদীটির নটিনী চলন এসবও আছে?
তবু আমার পৃথিবী আমারই ভালোবাসি তাকে
আমার সাত সমুদ্র তরঙ্গ আছে নীল একটা আকাশ
মিলেমিশে গেছে বৃহৎ মহাকাশে কোন আদ্যিকালে
এতো জানতে চাই না,  বলতে চাই আমার দেশ আছে, 
তিরিশ সত্তরের নগর গ্রামের ভাগাভাগি ধর্মের কানাগলি
মৌলবাদীর ধামাচাপা আস্ফালন এখন খোলা রাজপথে
বিন তুঘলকের আত্মা আপশোস করে কত করার ছিলো
ইমব্যালান্সড প্রোগ্রেস সত্তরের সম্পদ তিরিশ লুটে নেয়
তবু এ আমার স্বদেশ ' ভারতবর্ষ সূর্যের এক নাম '
চাইনা আমি  সপ্ত গ্রহ আরেক সূর্যের নতুন জগৎ, 
এই সূর্যের সৌরদীপ্ত পৃত্থী আমার স্বদেশ আমার মা। 


কাজরী,
২৬ ফেব্রুয়ারি, ২০১৭ 





SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: