লেখা-লেখি

কোলাজ

১:০০:০০ PM 0 Comments






© সুনীতি দেবনাথ

আর বেশি দেরি নেই সোনালি রশ্মিকরাত
ঊষার অরুণ আকাশটাকে ফালা ফালা  করবে।
টুকরো টুকরো আকাশ নিয়ে কোন এক শিল্পী
ছিটিয়ে ছিটিয়ে আনকোরা কোলাজের মেলা বসাবে।
পশ্চিমী মিশমিশে কৃষ্ণবর্ণ টুকরো লাতিন আমেরিকা
ক্যারিবিয়ান দ্বীপ আর আফ্রিকায় বসাবে আরো কিছু
পেতে দেবে তৃতীয় বিশ্বের কোনাখামচিতে না ভেবেই।
রক্তবর্ণ টুকরো বসাবে ইরাক ইরান সিরিয়া মিডল ইস্ট
আফগানিস্তান মিয়ানমার বাংলদেশ য়ুরোপে ফ্রান্স প্যারিসে
পাকিস্তানও বাদ যাবে না যেমনটা ভারতের কিছু অংশ।
এভাবে গোলাপি কিছু কিছু অংশ বসে যাবে আমেরিকা
চীন জাপান য়ুরোপের নানা দেশে আর পাঁচ মিশেলী
নানা রঙের টুকরো নিয়ে বসানো সরানোর অদ্ভুত নির্মাণ
চালিয়ে যাবে রঙমাতাল সেই খামখেয়ালি শিল্পীটি।
রঙের এমনতরো কোলাজের বাহারি খেলা দেখে দেখে
আমার চোখ দুটি যখন ক্লান্ত বিধ্বস্ত তখন আমি ঘুমিয়ে পড়ি।
ইদানিং আমার ঘুমের ঘড়িটা বেমালুম বদলে গেছে
রাতের নিখাদ কালোর সঙ্গে লড়তে লড়তে অজান্তেই
ঊষার কোলাজের এক একটা একান্ত প্রত্যাশিত স্বপ্বময়
সকালের বিমর্ষ মৃত্যুদৃশ্যে ক্লান্ত কোলাজ শিল্পীর
হাহাকারে আমি প্রতিদিন আযানের নিঃসঙ্গ করুণ সুরে
ডুবে ডুবে ঘুমিয়ে পড়ি সম্ভাব্য জন কোলাহলের গভীরে,
সারারাত পৃথিবী যখন নিদ্রিত আমার স্পাইনের খাঁজে
সুতীব্র ব্যথার মথিত কোলাজ,  দুটি হাতে স্পাইরাল ব্যথা।

কাজরী,
১৩ ফেব্রুয়ারি, ২০১৭

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: