লেখা-লেখি

জীবন ভর যুদ্ধ

৭:৩৯:০০ PM 0 Comments
















© সুনীতি দেবনাথ

কারাগার থেকে কারাগারে স্থানান্তর
জীবনের ঘোরপ্যাঁচ বড়ই জটিল
কঠিন দেয়াল ছোট্ট দরোজা আর
ঘুপচি একফালি কালশিটে জানালা
এখানে আমার নিত্যদিনের যুদ্ধক্ষেত্র।
প্রথম যখন এলাম তোমরা সবাই বললে
এই তোমার রাজত্ব আর রাজধানী
এখানে সীমাহীন স্বাধীনতা, তোমারই সব।
সেদিন অবাক হয়ে দেখলাম স্বাধীনতা রক্ষার
অস্ত্রশস্ত্র সুসজ্জিত ডেকচি কড়াই বাসনকোসন
আমাকে ঘিরে মারমুখো রণক্ষেত্রে আর
হাতা খুন্তি ছেনি সাঁড়াশি বটি ছুরি থরেথরে
আমাকে ঘিরে মধ্যবিত্তের সংসার সমুদ্র!
ঘুপচি জানালা হাটখোলা সন্ত্রস্ত চোখে তাকালো
পেঁপে গাছের ফোঁকরে নীল আকাশের ফালি
করুণ চোখে তাকিয়ে দেখছে নাটকের চরিত্র বদল।
এখানে আমারো আগে কত কত জন এসেছে গেছে
এবার আমার পালা এবার তোমার ঘরে যুদ্ধ যুদ্ধ খেলা
আমায় ঘিরে হরেক রকম কৌটো শিশি মেলা
আমায় ঘিরে সারাটি দিন হলুদ মরিচ সর্ষে জিরে
হরেক রকমবা
হারিয়ে গেছে সোনার শৈশব মায়ের স্নিগ্ধ কোল
এবার যুদ্ধ বিরামবিহীন যাবজ্জীবন ভর...

কাজরী,
২৫ডিসেম্বর, ২০১৬

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: