লেখা-লেখি

মা আজ তোমার জন্য দিনটা

১১:৫৯:০০ AM 0 Comments



















         © সুনীতি দেবনাথ

তিনশো পঁয়ষট্টি দিনের একটা দিন
হ্যাঁ,  একটা দিন তোমাকে দিতেই পারি।
জন্মাবার পর সবগুলো দিন তোমার ছিল,
তোমার আঁচলের খুঁট ধরে ধরে
হাঁটি হাঁটি পা পা সারাদিন সারাবেলা —
মধুর আমার মায়ের হাসি চাঁদের বুক ঝরে
কখন যে দিন পার হয়ে গেলো টের পাইনি।
বাবার হাত ধরে বীরদর্পে পাঠশালে,
মানুষ হতে হবে যে এতদিন তো ছিলাম
তোমার কবুতরী নরম বুকের ছানা।
আকাশে উড়তে দিতে তোমার বুক থরথর,
এবার তোমার নরম হাত ছিটকে ফেলে
পেশীর দার্ঢ্য মাখা পিতার  সবল হাত ধরে
 লেফ্ট রাইট সবল চলা
পাঠশালে পণ্ডিত মশায় শেখালেন
প্রথম দিনের প্রথম পাঠ
জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরীয়সীঃ,
ভুল পাঠ শেখা শুরু সেই থেকে
জননী জননদাত্রী পালন করা তোমার কাজ
জন্মভূমি মাগো আমার ধাত্রীভূমি তুমি
ধারণ করেছ করতে হবে করতে হবে
সে তুমি যেমন জানো জানি আমিও।
মা মাটি স্বর্গের চেয়েও মহীয়ান
সে স্বীকৃতি কবেই তো দিয়েছি
আর কি দেবো বলো, আর কি দেবার আছে?
জন্মভূমি সেতো বানিয়ার হাতে বহুদিন,
বেচাকেনা লেনদেন নিত্যদিনের খেলা!
মাগো তুমি সুমায়া তোমার নাড়ীর টান
অন্তরে অন্তরে অতি সূক্ষ্ম তারে টুংটাং
তাই মাতৃ দিবসের প্রণামী আধুনিক
অতি আধুনিক নিরাপত্তার ঠিকানা
তোমাকে দিলাম ছিমছাম বৃদ্ধাবাস।
 সুখে থেকো মা প্রণাম নিয়ো আমার!

কাজরী,
১০ মে, ২০১৫

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: