লেখা-লেখি

আমি ভালো আছি

৮:০৮:০০ PM 0 Comments





























© সুনীতি দেবনাথ

আমি ভালো আছি —
স্রোতে ভেসে আসে সুখ, ভেসে আসে দুঃখ,
স্রোতে ভেসে যায় সব রেশ থাকে কিছু কিছু
উজানে ভাটিতে নদী দুরন্ত গতিতে মাতাল
তবু ভালো আছি, ভালো আছি।
এখনো এখানে পাখির কূজন গাছে গাছে সবুজ মিতালি
পাতায় পাতায় কানাকানি হরিৎ গুঞ্জন
আধা নাগরিক প্রবাসী জীবনে কুবো পাখি
ওড়াওড়ি করে কুব্ কুব্ ডেকে চলে
জানালার পাশে পুকুরের পাড়ে,
থৈথৈ জল নীরবে বিলের  ছবি হয়ে উঁকি দেয়,
ভালো আছি, বড় বেশি যেন ভালো আছি।

তবু ভালো থাকা যেন যায় না।
এখন এখানে বড় দুঃসময়,  দুঃসময়ে
অশনিসংকেতে ভালো লাগা ভালোবাসা
এই বর্ষায় দুরন্ত ঝড়ে বজ্রপতনে উড়ে পুড়ে যায়।
এইতো সেদিন ভোরের সংবাদ কী ভয়ানক!
ঢাকার অভিজাত গুলশান কাফের সন্ত্রাসী হামলা
ভয়াবহ রক্তাক্ত রাত দিন কেবল যে উৎসবের মাস
রমজানের সব হাসি খুশিকে রক্তের ছোঁয়ায় ভেজালো,
জেহাদী সন্ত্রাসে কাফের হত্যা, সন্ত্রাসী মানব বোমার
নয়া নমুনায় জনমানসে বিভীষিকা সৃষ্টি, তাতো নয় শুধু।
আশা, মৈত্রী, সাহস, বিশ্বাস নতুন প্রশ্নের মুখোমুখি হলো,
আমরা কোথায় দাঁড়িয়ে, কাকে বিশ্বাস করি,
ভাবী প্রজন্ম আমাদের কোন পথে, কোন নিশানায় চলছে?
এক সুদূর বিসারী শূন্যতা ভয়ঙ্কর অক্টোপাসের মত
অজস্র বাহুতে পিষ্ট করে আমাদের অস্তিত্বকে চূর্ণিত করছিল।

এই ভয়ঙ্কর দিনে এই ক্ষুদ্র আমি ভালো থাকি কি করে?

যখন দুঃস্বপ্নের স্মৃতিকে ভুলে যাবার মানিয়ে নেবার
আপ্রাণ চেষ্টায় এই আমি ক্ষুদ্র এক আমি প্রতিপল লড়ছি
ঠিক তক্ষুনি সেই দুর্ধর্ষ ঘাতক লরি ফ্রান্সের নিস্তব্ধ শহরে
একা একেবারে একা কী বীভৎস হত্যালীলা চালালো!
সমগ্র বিশ্বের সাথে চমকে উঠেছি আমি মানুষ
এতো ক্ষুদ্রতায় নেমে গেলো কিভাবে,
আমার বিস্ময় সীমাহীন!
বাস্তিল দিবসের আলোর উজ্জ্বল খেলায় আনন্দে
ভাসছিল সেদিন নিস্তব্ধ শহরের হাজারো নরনারী শিশু বৃদ্ধ,
এমন সময় বেপরোয়া ঘাতক লরিটি এলোপাতাড়ি হত্যা চালায়।
বইলো রক্তস্রোত থেতলে শুয়ে পড়লো উৎসবের পথে
চুরাশিটি লাশ শিশু বৃদ্ধ নরনারীর, কী দুঃসহ কী ঘৃণ্য নারকীয়!
এতো দুর্ধর্ষতা ক্ষমতার উত্তুঙ্গ আস্ফালনেসন্ত্রাসী
বীভৎসতার পেছনে কারা, কেন তাদের এই আস্ফালন?
সিরিয়ায় কোনঠাসা হতে চলা সন্ত্রাসীদের ঘোষণা
মানতে এরা কি তবে দেশে দেশে শক্তি প্রদর্শন রত?
হাজারো প্রশ্ন বিষাদনীলিমায় মিশে আমাকে বিপন্ন করে,
বলো এমনি সময়, এমনি বিপন্নকালে ভালো থাকা যায়?



কাজরী,
১৮ জুলাই, ২০১৬

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: