লেখা-লেখি

তাহাদের কথা

৫:৪৭:০০ PM 0 Comments





© সুনীতি দেবনাথ

করুণা কাকী কবিতা কবি যাযাবর জিয়া আমাকে
উৎসর্গ করেছিলেন কবে মনে নেই তবে অনেক আগে
কবিতার থীম দেশবিভাগ ফলশ্রুতিতে হিন্দু মুসলমান সকলের
বাস্তুভিটা ছেড়ে উদ্বাস্তু জীবনের বন্ধুর পথে যাত্রা
ভালোবাসা স্নেহ আকাশ আকাশ মমতা পেছনে  ফেলে অজানায় যাত্রা
তবু সত্তা জুড়ে হাহাকার করুণা কাকীর অশ্রুত ক্রন্দন
নবমী নিশি পোহালো কত অন্ধকার সাঁতরে
ঘাটে নৌকা বাঁধা উমা মা আনন্দ পরিক্রমার অন্তে
সপরিবারে ফিরে যাবেন কৈলাসে স্বামীর ভবনে
আর এদিকে আজকের করুণা কাকী আগের মত ঘন দুধ না পেলেও
গয়লার কাছ থেকে কেনা জল মেশানো দুধ
অল্প আঁচে অনেক রাত জ্বাল দিয়ে পুরু সর ঘন দুধ বানিয়ে
সারাটি  রাত থেকে আজকের উমার প্রতীক্ষায়
ফুল কাঁসার ঝকঝকে বাটিটায় বারবার তাপ দেখেন
রাত ক্রমে আরো অন্ধকার আরো সুনসান
বান্ধবীদের সাথে ঠাকুর দেখতে সেই সন্ধ্যেয় গেলো
যত রাত বাড়ছে উমা ফিরছে না ঝিমঝিম রক্ত শীতল
করুণা কাকী প্রথম কাকের ডাক শুনে মাটিতে বসে যান
দুধের বাটি ঝনঝন গড়ায় মেঝের উপর
প্রতিবাদী কবি কোয়েল ঘোষের কবিতা জানান দিল
সারারাত ধর্ষিতা উমাকে গাড়ি থেকে রাস্তায় ফেলে দিলো
আমার এক বন্ধু বলেছেন আমরা সভ্যতা থেকে বর্বরতার দিকে হাঁটছি
আমি বলবো বর্বরতাও এতো বর্বর ছিলোনা এযুগের উমারা বড় অসহায়
উমাদের হাতে কেউ অস্ত্র তুলে দেবেনা তুলে নিতে হবে নাশিতে অসুর
ওগো উমা ত্রিশুলধারিণী হও আত্মরক্ষার্থে অসুর বিনাশিতে
অশ্রু নয় শক্তি চাই মহাশক্তিরূপিনী হও তুমি এই দুর্দিনে

কাজরী,
৩০ সেপ্টেম্বর,২০১৭

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: