লেখা-লেখি

কনসেনট্রেশন ক্যাম্প.

৭:৫৩:০০ PM 0 Comments






© সুনীতি দেবনাথ

অনেক কিছু বোধের অন্তরালে মায়াবী ছায়ার মত ঝিম ধরে শুয়ে থাকে।
কিছু কিছু বলে ফেলতে ইচ্ছে করে শব্দ দিয়ে কবিতার মত উচ্চারণ করে।
এই সেদিন অনুভবে যা এলো ঠিক স্বচ্ছ স্পষ্ট স্ফটিক স্ফুলিঙ্গ হয়ে
তোমাদের দিকে তাকিয়ে নিঃসঙ্গ উচ্চারণে বলে ফেলবো ভাবছিলাম,
বিশ্বাস করো সত্যিই ভাবছিলাম

দেশটা আমার এখনো অনেক দেশ থেকে ভালো,
বলার আগে মক্সো করছিলাম ঠিক কিভাবে বলবো
তারপর
মনের ভেতরে চৌখুপি এক ঘরে কথা নিঃশব্দে সাজিয় ফেললাম
পরিষ্কার এবার দেশের পেটের ভেতরকার বিদেশের গোপন ব্যাংক নম্বর থেকে
সকল কালো টাকা ঘুষের টাকা ' মার ঝাড়ু মার ঝাড়ু মেরে ঝেটিয়ে বিদেয় কর '...
বলার জন্য উসখুস করছি,  কিন্তু
রাত পোশাকে ডিমনিটাইজেশন
উল্লসিত প্লাবিত জনগণ স্বচ্ছ ভারত খেলিবে মৃদু পবনে।
আমার বলার আগে এরপর কি হলো খোলা বইয়ের পাতা
অনলাইনের বিজলী চমক বিনা বেতনে মাসের পর মাস যা আগে দেখিনি
চলছে চলবে কবিতা নাচবে কত বলবো?
আশ্চর্য প্ল্যানিং কাশ্মীর পাকিস্তানের সঙ্গে যুদ্ধ লেগেই গেলো,
লাগলো না
হিসেবটা রাখতে পারিনি মৃতদের মধ্যে জঙ্গি বেশি না জওয়ান
জয় ভারত বলবোই ... আর কিছু  তো বলা হলো না,

আমার ভেতরে এক কনসেনট্রেশন ক্যাম্প
বাইরে বিশাল আরেক।

কাজরী,
৩১ আগস্ট, ২০১৭

SUNITI Debnath

আমি সুনীতি দেবনাথ, অবসরপ্রাপ্ত সরকারি শিক্ষিকা। কবিতা, প্রবন্ধ ও ছোটগল্প লিখি। কবিতা আমার প্রিয়ভূমি, শৈশব থেকেই হেঁটে চলেছি...

0 comments: